সোমবার, ০৬ মে ২০২৪, ০১:০৮ পূর্বাহ্ন

চীনের চেয়ে দ্রুত বাড়ছে ভারতের অর্থনীতি

চীনের চেয়ে দ্রুত বাড়ছে ভারতের অর্থনীতি

গত কয়েক বছর ধরে চীন ও ভারতের মধ্যে অর্থনৈতিক উন্নতি নিয়ে প্রতিযোগিতা চলছেই। কিছুদিন বিশ্বের সবচেয়ে বেশি প্রবৃদ্ধির দেশ হিসেবে চীনের নাম থাকলেও পরে তা আবার ভারতের দখলে এসেছে।

২০১৭ সালের শেষ প্রান্তিকের পরিসংখ্যানে প্রকাশ চীনের অর্থনৈতিক উন্নতির হার কিছুটা কমে গেছে। এ সময় প্রবৃদ্ধিগতির দিক থেকে চীনকে টপকে বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল শীর্ষ অর্থনীতির তকমা ফিরে পেয়েছে ভারত।

আমদানি বেড়ে যাওয়ায় মার্কিন অর্থনীতিতে প্রাথমিক ধারণার চেয়েও বেশি সংকোচন লক্ষ করা গেছে। সার্বিকভাবে বিশ্বের বৃহত্তম দুই অর্থনীতি যুক্তরাষ্ট্র ও চীনের প্রবৃদ্ধিতে কিছুটা শ্লথ হয়ে পড়েছে।

গত বছরের তৃতীয় প্রান্তিকে ভারতের অর্থনীতির বার্ষিক সম্প্রসারণের গতি ছিল ৭ দশমিক ২ শতাংশ।  একই সময়ে চীনের অর্থনীতির প্রবৃদ্ধির গতি ছিল ৬ দশমিক ৮ শতাংশ।

ভারতের এক হাজার ও ৫০০ রুপির নোট বাতিল  প্রভাবে এর আগে টানা পাঁচ প্রান্তিক ভারতের অর্থনীতি শ্লথগতির মধ্যে ছিল। তবে বছরখানেক পর সে প্রভাব কাটাতে পেরেছে দেশটি।

ভারতে পরবর্তী সাধারণ নির্বাচনের মাত্র এক বছর বাকি রয়েছে। ঠিক এ সময়ে অর্থনীতির ইতিবাচক খবর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্য বেশ অনুকূল পরিস্থিতি সৃষ্টি করবে বলে ধারণা করা হচ্ছে।

আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) তথ্যমতে, আগামী ১০ বছরে ভারতের অর্থনীতি ৭ দশমিক ৪ শতাংশ প্রবৃদ্ধি হবে।

ভালো লাগলে নিউজটি শেয়ার করুন

© All rights reserved © 2011 VisionBangla24.Com
Desing & Developed BY ThemesBazar.Com